Saturday, November 1, 2014
বিটি বেগুন – সচেতন হবার এখনি সময়!

বিটি বেগুন – সচেতন হবার এখনি সময়!

জিনোম পরিবর্তন করে বানানো বিটি বেগুন এখন আমাদের দেশে বেশ আলোচিত একটা বিষয়। কেউ কেউ বলছে এতে অনেক ক্ষতি এবং বিপর্যয় ঘটবে, আবার কেউ কেউ এটাকে সাফল্য বলেই উল্লেখ করছে আমাদের দেশের বিজ্ঞানীদের । যে যার মত করে কোথাও একপেশে তথ্য বা ভুল তথ্য, আবার কোথাও উপযুক্ত কোন তথ্য ছারাই বলছে এবং লিখছে। যেহেতু আমি এই বিষয় নিয়েই গত ৪ বছর পড়াশুনা করছি, তাই আমার স্বল্প জ্ঞানের আলোকে এবং বিজ্ঞানের দৃষ্টিতে সম্পূর্ণ বিষয়টিকে তুলে ধরার চেষ্টা করছি।

বিটি বেগুন কী?

বিটি (Bt) শব্দ টি এসেছে Bacillus thuringiensis থেকে যা কিনা একধরনের ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়া এক ধরনের বিষাক্ত crystalline (Cry) প্রোটিন তৈরি করে যা কয়েক ধরনের পোকার জন্য বিষ সরূপ । এই প্রোটিন গুলো পোকার অন্ত্রে Manduca sexta aminopeptidase-N receptor এ যুক্ত হয় এবং তাদের অন্ত্র কে ছিদ্র করে ফেলে, তাই পোকা মারা । মানুষের এই ধরনের Receptor নেই, তাই অনেকই বলছেন মানুষের জন্য এই প্রোটিন ক্ষতিকারক নয়।

বিজ্ঞানীরা এই crystalline প্রোটিন তৈরির জিন কে বেগুন গাছের জিনের সাথে যুক্ত করে দিয়েছেন জাতে করে ওই বেগুন গাছ নিজে থেকেই এই বিষাক্ত প্রোটিন তৈরি করতে পারে এবং পোকা ওই বেগুন গাছের কোন অংশ খেলে তাতে মারা যায় । এই Bt জিন সহ যে নতুন জাতের বেগুন বানাবো হয়েছে তাই হল বিটি বেগুন।

GMO Food কি ?

Genetically Modified food হল সেই সব খাদ্য যাদের ক্রিতিম উপায়ে জিনগত ভাবে পরিবর্তন করা হয়েছে। কোন খাদ্য-শস্য এর নতুন কোন জিন সংযোগ করে অথবা পরিবর্তন করে যে নতুন Food বানানো হয় তাকে Genetically Modified Food (GMO) বলে। যেহেতু বিটি বেগুনের নতুন জিন সংযোগ করে তৈরি করা হয়েছে তাই বিটি বেগুন একটি GMO.

কেন বিটি বেগুন ?

১।  প্রথম এবং প্রধান কারন হল ডগা ও ফল ছিদ্রকারী পোকা সহ আর বেশ কিছু পোকার হাত থেকে বেগুন কে রক্ষা করা  , যেহেতু বিটি বেগুন গাছের যে কোন অংশ খেলে এসব পোকা মারা যায় তাই এসব পোকার আক্রমন থেকে অতি সহজে বাচা যায়।

২।  অন্যান্য ক্ষতিকারক এবং ব্যয়বহুল কীটনাশক  ব্যাবহার করতে হয় না প্রায়। তাই কৃষক এর জন্য কম খরচে বেগুন উৎপাদন করা সম্ভব হবে। আর বাইরের কোন কীটনাশক-ও থাকবে না।

৩।   যেহেতু পোকার আক্রমণ থেকে বেগুন বা বেগুন গাছ রক্ষা পাবে তাই ফলন তুলনামুলকভাবে বেড়ে যাবে। 

বিটি বেগুন এর অপকারিতাঃ

প্রথমেই বলে রাখি আমি এখানে যেসব অপকারিতাই বলব তা বিজ্ঞানসম্মত ও reference সহ বলব, তাই কারও সন্দেহ হলে অথবা অযথাই তর্ক করতে আসার আগে তথ্য এর reference যাচাই করেই আসা যুক্তিসম্মত হবে বলে আমি মনে করছি।

অনেক উপকার করলেও বিটি বেগুনের ক্ষতিকারক দিকগুলো কম নয়, বরং বলতে গেলে একটু বেশি-ই। বিশেষ করে আমাদের দেশে যে বিটি বেগুন ছারা হয়েছে তার ভয়াবহতা ভাবলে আমার ভয় হয়!

 

১।  বিটি বেগুন আমাদের হেল্‌থ এর উপর অনেক ধরনের বিরূপ প্রভাব ফেলতে পারে। 

ক) বিটি বেগুন আমাদের কি কি ক্ষতি করতে পারে তা নিয়ে Dr Gallagher এর ২০১০ সালের “BT BRINJAL Event EE1 – The Scope and Adequacy of the GEAC Toxicological Risk Assessment – Oral Toxicity Studies in Rats” শিরোনামে একটা গবেশনা নিবন্ধের একটা chart তুলে ধরলাম।

1 

খ ) মাহিকো (যে কোম্পানি থেকে ২০০৫ সালে বিটি বেগুনের বীজ নেওয়া হয়) ২০০৯ সালে তার নিজেদের পরিচালিত ইঁদুরের উপর করা এক গবেষণাতেও Liver Disease এর বিষয়টি ধরা পরে, কিন্তু মাহিকো তা লুকিয়ে ফেলে।

জেনেটিক্যালি মডিফাইড বেগুন নিয়মিত খেলে অসুস্থ হওয়ার আশঙ্কা আছে এবং ভারতীয় কোম্পানি মাহিকোর ৯০ দিন ধরে ইঁদুরের ওপর পরিচালিত বিটি বেগুনের টক্সিসিটি স্টাডি থেকে জানা যায়, এ জিএম বেগুন রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, যকৃতের ক্ষয় সাধন করে এবং পুনরুত্পাদনের ক্ষমতা কমিয়ে দেয়। কিন্তু জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিষয়ক অনুমোদন কমিটির কাছে রিপোর্ট জমা দেয়ার ক্ষেত্রে এ কোম্পানি এসব গবেষণালব্ধ তথ্য হয় গোপন করেছে নতুবা ভুলভাবে উপস্থাপন করেছে বলে অভিযোগ করেছে ইন্ডিয়া টুডে পত্রিকা। (http://goo.gl/Q37nk9)

 

গ)  জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের ওপর স্বাধীনভাবে গবেষণাকর্ম পরিচালনার জন্য গঠিত বিজ্ঞান পরিষদের প্রেসিডেন্ট ফ্রান্সের বিখ্যাত বিজ্ঞানী সেরালিনি মাহিকোর বিটি বেগুনের ওপর স্টাডিকে প্রশ্নবিদ্ধ করে বলেছেন, এ স্টাডি যথাযথ প্রোটোকল অনুসরণপূর্বক করা হয়নি এবং তাই তা গ্রহণযোগ্য নয়। সেরালিনি আরো বলেন, ‘মাহিকোর মতে, বিটি বেগুনের কোনো স্বাস্থ্যগত সমস্যা নেই কিন্তু একই ডাটার গভীর পর্যবেক্ষণের মাধ্যমে জানা যায়, এ বেগুন গ্রহণে প্রদাহ, প্রজনন-সম্পর্কিত রোগবালাই এবং লিভার ক্ষয় হতে পারে’ । ,  তাদের মতে বিটি বেগুন ইঁদুরের অর্গান ও সিস্টেমের ক্ষয় সাধন, জরায়ুর ৫০ শতাংশ ওজন হ্রাস, প্লীহার ওজন বৃদ্ধি, বিলিরুবিনের পরিমাণ বৃদ্ধি এবং ইওসিনোফিলসহ শ্বেতকণিকার সংখ্যা বৃদ্ধির জন্য দায়ী অর্থাত্ এ বেগুন প্রজনন স্বাস্থ্যের ক্ষতি, লিভার ও প্লীহাসহ অর্গান ক্ষয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।  (http://goo.gl/9XkG9t) । অনেকেই এটাকে তার অন্য একটা (GM Maize) এর সাথে গুলিয়া ফেলেন। উনি Bt brinjal নিয়ে তার তথ্য Nature News a প্রকাশিত হয়। দুটো আলাদা ছিল।

ঘ) Dr. Mezzomo এবং তার দল ২০১৩ সালে পরিচালিত এক গবেষণায় দেখেছেন Cry protein মানুষের Blood এ অনেক বিরূপ প্রভাব ফেলে, এটা মানুষের রক্তের জন্য-ও বিষাক্ত বলে তিনি উল্লেখ করেছেন তার গবেষণা নিবন্ধে। (http://goo.gl/os9twv)

ঙ) এবার আসি System Biology তে, একজন system biologist and pharmacist এর point of view থেকে আমরা জানি কিভাবে prodrug কাজ করতে পারে। এই Cry protein গুলোর হয়তো কোন Receptor নেই (হয়তো বললাম কারন, how you are sure? Did anyone go for globalproteomics?), কিন্তু Metabolism এর পর তা সক্রিয়ও হতে পারে; এমনকি আমরা সঠিকভাবে এই বিষাক্ত প্রোটিন এর pharmacy kinetics and dynamics ও জানি না। যেহেতু এটা বিষাক্ত তাই সব প্রকার তথ্য যাচাই করার উচিৎ এবং এটার ব্যাবহারের Maximum Limit ও নির্ধারণ করা উচিৎ।  LD50 মান খুব কম হলে আমাদের জন্য ক্ষতিকর। বিটি LD50 মান এর হল ৬,২৮০ mg/kg, যেহেতু এটা খাবার তাই এর LD50 মান নিয়েও একটা ঝুকি থেকেই যায়।

Large LD50 means relatively safe. As it produce toxin, we should know LD50 of that toxin in human. And when a drug is submitted to FDA, who submit data? FDA or manufacturer? So, as you are talking on behalf of Bt Brinjil, you should provide data. I asked for system data because it has extensive capacity to say the effects on system. Yes, it is true that there is number of drug had been approved without target. That doesn’t means they avoided toxicity analysis. Again, this is not like Golden rice where they incorporate vitamins. It’s a toxin and hoping for mass consumption, so need data. Please show some omics data (I described that omics is thought the most effect technology for system and FDA now accepting omics data for drug approval).

We don’t know how much toxin will be found in 1 kg of Brinjil and what our tolerance is. It doesn’t matter has it receptor or not, it has a maximum tolerance. 

 ( কেউ কেউ চট করে বলে বসবেন , বিটি এর হল ৬,২৮০ mg/kg, যেখানে খাবার লবনের হল ৩০০০ mg/kg তাইলে এখন খাবার লবণ খাওয়া ছেড়ে দেন!!

LD50 with an example of salt LD50. As per the salt example, if the weight of a person is 65 kg he can consume only 195 gm salt only. It is the highest tolerance. How much salt we use in daily life? Is it cross that limit? Again we doesn’t have salt tolerance receptor. So, If I consume 1 kg salt, it will not have any effect? That is called system effects. )

২) বিটি বেগুন আমাদের যকৃৎ নষ্ট করতে পারে। Cry1Ab কীটনাশক সহকারে ব্যাবহার করলে কিছু Complex form করে তা আমাদের যকৃতের ক্ষতি করতে পারে। বিশেষ ভাবে এই বিষয় টিকে বলার কারন হল সচলায়তনে কোন এক ভদ্রলোক দেখলাম বোকার মত বলেছে Cry1Ab নাকি আমাদের BARI এর বিটি তে ব্যাবহার করা হয় নাই। শুধু Cry1Ac ব্যাবহার করা হয়েছে !!!

তাকে আমি আরও একটু ভালভাবে পড়াশুনা করতে পরামর্শ দিব, আসল ব্যাপারটা হল , আমাদের BARI কিছু তথ্য আংশিক ভাবে প্রকাশ করেছে … বলা জেতে পারে তাদের বিটি বেগুন Approve হবার জন্য বেশ কিছু জিনিস লুকিয়েছে। ২০০৫ সালে মাহিকো যে বিটি বেগুনের বীজ দিয়েছিল তা Cry1Ab-Cry1Ac এর fusion protein দিয়ে করা GMO বেগুন ছিল। যেহেতু তারা সেই বীজ দিয়েই তাদের পরের গবেষণা করেছে তাই এটা সুস্পষ্ট যে তাদের বিটি বেগুনে Cry1Ab ও Cry1Ac দুটি প্রোটিন-ই আছে। তাই Cry1Ab এর ক্ষতিকারক দিক গুলো কখনই এড়ানো যায় না, যা কিনা BARI করার চেষ্টা করেছে !!!

৩) বাংলাদেশের বায়োসেফটি গাইডলাইন অনুযায়ী, জেনেটিক্যালি মোডিফাইড অর্গানিজম বা জিএমওর ব্যবহার যেন জীববৈচিত্র্য ও জেনেটিক সম্পদ সুরক্ষার প্রতি হুমকি হয়ে না দাঁড়ায় তা সুনিশ্চিত করতে হবে। কিন্তু বিশেষজ্ঞরা বিটি বেগুনের ব্যাপারে গভীর উদ্বেগ জানিয়ে বলেছেন, এ বেগুন প্রাণবৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব ফেলবে। গ্রিনপিসের মতো আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন তার নিজস্ব গবেষণায় দাবি করেছে, এ জিএম বেগুনের চাষাবাদ পরিবেশ এবং মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে। গ্রিনপিসের মতে, বিটি জিন যে আশপাশের বেগুনের জাতের কাছাকাছি অন্যান্য জাত ও প্রজাতির বুনো গাছপালা, শাকসবজি, ঝোপঝাড়, লতাপাতায় ট্রান্সফার হয়ে বায়োলজিক্যাল জেনেটিক দূষণ ঘটতে পারে, সে ব্যাপারটি রিস্ক এসেসমেন্টের ক্ষেত্রে বিবেচনায় নেয়া হয়নি। বেগুনের অন্যান্য প্রজাতি কিংবা অন্য উদ্ভিদে এ বিটি জিনের অনাকাঙ্ক্ষিত ট্রান্সফার ইকোলজিক্যাল সমস্যা তৈরি করবে। ফলে বায়োসেফটি ও বায়োডাইভার্সিটির জন্য তা হুমকি। বিটি জিনের ট্রান্সফার বেগুনকে এগ্রেসিভ এবং প্রবলেমেটিক উদ্ভিদে পরিণত করবে। এ বিটি বেগুনের সঙ্গে বুনো প্রজাতি কিংবা চাষাবাদে ব্যবহার করা প্রজাতির ক্রসিংয়ের ফলে যে হাইব্রিড প্রজাতি তৈরি হবে, তা হবে আরো এগ্রেসিভ উদ্ভিদ অর্থাত্ মাত্রাতিরিক্ত বৃদ্ধির ফলে এ অফস্প্রিং ইকোসিস্টেমের সামঞ্জস্য ক্ষতিগ্রস্ত করতে পারে 

এছাড়াও Dr. Jhon Samuels এর Novel Solanaceae Crop Project এর Bt Brinjal GPI Report-2012 তেও জীববৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব ও হুমকির কথা বলা হয়েছে।

৪) এটা আমাদের দেশীয় বেগুনের জাতে সংকরায়ন ঘতাতে পারে। বিভিন্ন ভাবে তা ঘটতে পারে যা আমাদের জন্য কখনই কাম্য নয়। Dr. Jhon Samuels এর “Genetically Engineered Bt brinjal and the implications of plant diversity” শিরনামের প্রকাশিত এক গবেষণা নিবন্ধে বেগুনের প্রজনন প্রক্রিয়া, ফুলের গঠন এবং পরাগায়ন এর মাধ্যমে কিভাবে দেশীয় জাতের সংকরায়ন হবে তার বিস্তারিত বর্ণনা করেছেন।

কেউ কেউ বলছেন, দেশীয় জাত কলুষিত হলে কি সমস্যা? আসলে যে কোন জীবের একটা Specific Environmental Condition most suitable. পরিবেশের সাথে জীবের জিনের এই সম্পর্ককে আমরা বলি “GE Interaction” বা “Genetic-Environment Interaction”. এই দিক থেকে আমাদের দেশীয় জাত গুলো অনেক বছর ধরে আমাদের দেশীয় পরিবেশের সাথে best adopted. আমাদের দেশীয় বেগুনের যে Native Gene আছে তা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ; এসব জিনের বিলুপ্তি বা সংকরায়ন কখনই কাম্য নয়।

৫) বিটি বেগুন বা তার গাছ খেলে উপকারী পোকাও মারা যাবে। যদি সম্পূর্ণ Ecosystem এর কথা ভাবি তাহলে এটা Total Ecosystem এ বিরূপ প্রভাব ফেলতে পারে। এছাড়াও এটা মানুষের যেমন ক্ষতি করবে তেমন ভাবে এটা খেলে অন্যান্য প্রাণীরও ক্ষতি হতে পারে। এটা সম্পূর্ণ Biodiversity তে মারাত্মক প্রভাব ফেলতে পারে।

৬) মেধাস্বত্তঃ মাহিকো বা মনসান্ত এর মত কোম্পানি গুলো কি সত্তে আমাদের এই বীজ দিয়েছে তা পরিস্কার নয়। শেষ পর্যন্ত বিটি বেগুনের মেধাস্বত্ত কার হবে সেতাও অনেক বড় প্রস্নের ব্যাপার। মেধাস্বত্ত মাহিকো বা মনসান্ত এর মত কোম্পানিগুলোর হলে নিঃসন্দেহে আমাদের কৃষকদের বীজ পেতে টাকা খরচ করতে হবে ; অন্য কথায় তাদের কাছে জিম্মি হতে হবে।

৭) সর্বশেষ ২০১৩ সালের শেষের দিকে BMC Microbilogy জার্নালে “Changes in Actinomycetes community structure under the influence of Bt transgenic brinjal crop in a tropical agroecosystem” শিরোনামে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে দেখা গেছে বিটি বেগুন আমাদের মাটির যে সাধারন Microbial community আছে তাদের অনেক পরিবর্তন ঘটায়। তাদের ভাসায় এই পরিবর্তন তা কেমন দেখুন “Field trails envisage that cultivation of Bt transgenic brinjal had negative effect on organic carbon which might be attributed to genetic modifications in the plant. Changes in the organic carbon also affect the actinomycetes population size and diversity associated with rhizospheric soils of both the crops.”

এবার আসুন BARI এর  Bt Brinjal নিয়ে Research নিয়ে কিছু প্রসঙ্গেঃ

অনেক ঘেঁটে যা সত্য পেলাম তা দেখে একজন Biotechnologist হিসেবে আমি সত্যিই অবাক ও হতাশ হয়েছি। আসলে ছাগল কে দিয়ে কেউ যদি হাল বাইতে চায় তাহলে জমিতে চাষের কি অবস্থা হবে তা বলাই বাহুল্য। এখানে ব্যাপার তা আসলে এরকম-ই হয়েছে কিছুটা। ব্যাপারটা আমি নিচে পরিস্কার করছি।

১) আসলে BARI কিভাবে Bt. Brinjal এর মত একটা GMO বানাল সেই Research এর দিকে একটু আসি।

তাদের বর্ণনা মতেই আমি নিচের চিত্রটি তুলে ধরছি, তাদের এই বর্ণনা তাদের Website এ পাবেন,

ক) প্রথমে USAID বারি কে Cry1Ac জিনটি দান করে (তাদের ভাষ্য মতে দান!), কিন্তু Gene Modification or Genetic Engineering এর মত কোন ভাল কোন অভিজ্ঞ লোক না থাকায় USAID ২০০৪ সালে বারি এর ৩ জন কে এ বিষয় এ প্রশিক্ষণ দেয়।

একবার ভাবুন তারা GMO বানাবে কিন্তু তাদের এই বিষয় এ কোন Highly Expert নাই, তাদের প্রশিক্ষণ নিতে হয়েছে।

(অনেকেই আমাকে গালি দিবেন, এটা তুমি কোন কথা বললে বারির অভিজ্ঞতা বা Expertise নিয়ে প্রস্ন তুলছ!! না আসলে তারা অনেক অভিজ্ঞ কিন্তু তাদের অভিজ্ঞতা টা Conventional পধতিতে বিভিন্ন Hybrid বানানোর মাঝেই ছিল, তারা তখনও এমনকি এখনও কৃষিবিদদেরই বারি তে নিয়োগ দেন, কোন Genetic Engineer or Biotechnologist দের নয়, আমি ভাল Civil Engineer হতে পারি তাই বলে যে আমি খুব ভাল Architect Engineer হয়ে যাব তা ভাবা টা বোকামি, আমি তাই বলছি, তারা Conventional process এ Hybrid বানাতে অনেক অভিজ্ঞ কিন্তু Genetic Engineering এ নয়, তার প্রমান একটু নিচেই পাবেন)।

খ) প্রশিক্ষণ পেয়েও তারা Cry1Ac জিন কে আমাদের জাতে সরাসরি না প্রতিস্তাপন করতে পেরে, ২০০৫ সালে মাহিকো এর কাছ থেকে বিটি বেগুনের বীজ আমদানি করল এবং তা থেকে আমাদের দেশীয় প্রজাতির জাতে সেই Conventional Crossing করেই আমাদের দেশীয় জাতে মাহিকো এর Cry1Ab-Cry1Ac Fusion Protein এর জিন ঢুকালো। এখানে তারা একটা বিষয় কে স্পষ্ট ভাবে লুকিয়ে গেল যে, তারা Cry1Ac জিন এর উপস্থিতি নতুন জাতে পরীক্ষা করেছে এবং সফল ভাবে তার কয়েকটা Generation Trial দিয়ে সেগুলোতেও Cry1Ac এর উপস্থিতি পাওয়া গেছে, কিন্তু Cry1Ab এর ব্যাপারটা সম্পূর্ণভাবে চেপে গেলেন আমাদের বারির স্রদেহ বিজ্ঞানীরা !!!

মাহিকো তাদের বিটি বেগুনে Cry1Ab-Cry1Ac Fusion Protein এর জিন ব্যাবহার করেছিল, এবং আমাদের বারি তাদের বিটি বেগুন থেকেই যেহেতু বাংলাদেশের বিটি বেগুন করেছেন জাতে কিনা Cry1Ac জিন টি transfer হয়েছে, তাতে অবশ্যই অপর জিন Cry1Ab ও Transfer হয়েছে, কিন্তু তারা বেমালুম তা চেপে গেলেন, কারন তারা নিজেও ততদিনে জানেন Cry1Ab কি রকম ক্ষতিকর! তাই তথ্য গোপনই উত্তম পন্থা!!!

গ) তাও না হয় পেলাম একটা বিটি বেগুন, কিন্তু এই GMO এর টেস্ট? তা কই ? বারি শুধু বছরের পর বছর Multi Location Trial দিয়ে গেল, একটা GMO এর যে Step by Step different animal Trial দিতে হয় তা কই ? অনেকেই বলবেন মাহিকো তো trial দিয়েছেই ! প্রথমত মাহিকো তার নিজের Test এর তথ্য গোপন করেছে বলে অভিযোগ এসেছে, তাই আমি কেন তার Test কে আমার test ভাববো ? দ্বিতীয়ত এবং সবচেয়ে বড় ব্যাপার হল, বারি মাহিকো এর বীজ এর সাথে আমাদের দেশীয় জাতের Crossing করিয়েছে, তাই আমাদের জাতে এই জিন এসে আমাদের বিটি বেগুনের মান বা তা Human Consumption এর জন্য কততুকু safe তার experiment কোথায়  ???
একটা GMO different animal এর উপর Trial ছাড়াই মার্কেট এ ছেড়ে দেওয়া হল ??? আসলেই কি GMO এভাবে বের করা যায় ????

এবার আসুন International Perspective নিয়ে কিছু কথা বলি,


১) এই বিটি বেগুন জুন, ২০১৩ এর দিকে Ministry of Agriculture Approve করার পর-পরই আমাদের প্রধানমন্ত্রী কে International একদল বিজ্ঞানী এই বিটি বেগুনকে অনুমোদন না দেবার জন্য অগাস্ট,২০১৩ তে একটা চিঠিতে অনুরোধ করেন। ওই চিঠিতে কারা কারা  বা কোন কোন বোকা Scientist অনুরোধ করেছিল দেখুন…
“Prof David R Schubert at the Salk Institute for Biological Studies, California, USA, the letter was also signed by Prof Michael Antoniou, School of Medicine, King’s College London, GMO expert at the rural development ministry in Hungary Susan Berdoch, Vice Chairman of National Knowledge Commission of India Puspa Bhargava, GMO food expert Prof Dr Judy Carman, Flinders University in South Australia, Prof Jack Haniman, University of Canterbury, Co-chair at International Assessment of Agriculture Knowledge Prof Hans R Haren, Senior Scientist of Swiss Federal Institute of Technology Dr Angelica Hilbeck, Dr Robert Man, University of Auckland and others!”

(Refference: http://goo.gl/DegB0A)  উনারা সবাই বোকা তাই না ? বিজ্ঞান বোঝেন না।

২) এবার আসি কিছু মজায়, USAID এই project এ জিন দান করেছে, টাকা দিয়েছে তাই না ? আচ্ছা আপনার কাছে আমার প্রস্ন USA কেন বিটি বেগুনকে এখনও অনুমোদন দেয়নি ? তাদের তো টাকা আছে, জিন-ও আছে, ভাল বিজ্ঞানিও আছে, দান করার আগে তারা নিজেরা কেন এত সুন্দর একটা ব্যাপার করল না ? আমাদের বড় বন্ধু তাই না ?

 

আচ্ছা বাদ দিলাম তাদের কথা, আপনার কি মনে হয় Indian Govt. বা Scientist রা বোকা ? বা ফিলিপাইন এর রা ? উনারা কেন বাদ দিলেন ? আচ্ছা বাদ দিলাম গোটা বিশ্ব কেন এখনও Direct Consuming Bt Gene having Food কে না বলছেন ? হ্যাঁ , GMO অনেক থাকলেও Direct Consuming Bt Food হিসেবে বিটি বেগুন আমাদের দেশেই প্রথম Aproval পাচ্ছে। Bt. Cotton আছে যা কিনা আমরা direct খাই না, Bt. Corn অনেক দেশেই নিষিদ্ধ এবং যারা করে তাঁরা Bt. Corn কে খাবার কাজে না ব্যাবহার করে, ethanol Industry, animal feed সহ different industry তেই বেশি ব্যাবহার করে।

৩) অর্থনীতিতে কিভাবে প্রভাব ফেলবে ? Already EU থেকে চিঠি এসেছে, তাঁরা উদ্দেগ প্রকাশ করেছে যে তাঁরা যে বেগুন আমদানি করে আমাদের দেশ থেকে তাতে যদি বিটি বেগুন চলে আসে !! এমনটা হলে তাঁরা আমাদের দেশ থেকে বেগুন সহ আরও বেশ কিছু সবজি আমদানি বন্ধ করে দিবে। তাই আমাদের রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু বলেছেন বিটি বেগুন রপ্তানি করা হবে না। (http://goo.gl/9lfjFU) ।

 

Conclusion & Recommendation:

Genetic Engineering & Biotechnology are great tools for improving our food safety and solving many other problems, no doubt on it.

But if you ask me to introduce a toxin into a food to solve a problem, I will ask you more and more experiments & data that it’s safe for the human and the biodiversity as well.

আসলে ভাই এটা রাজনীতি নয় তাই তর্ক করেও লাভ নেই, বিটি বেগুন অনুমোদনের জন্য অবশ্যই তার সম্পূর্ণ সঠিকভাবে পরীক্ষা , পর্যবেক্ষণ ও animal trial দিয়ে দেখা উচিত। এর সাথে LD50 এর মান অনুসারে একজন মানুষ কতটুকু বিটি বেগুন একটা নির্দিষ্ট সময় এ খেতে পারবে (যা তার সাস্থে কোন ক্ষতি করবে না) তারও পরিপূর্ণ তথ্য থাকা এবং পরীক্ষা করা উচিত।

এতে যদি আমাদের আরও অপেক্ষা করতে হয় বিটি বেগুনের জন্য তাতে ক্ষতি কি ? এতো তাড়াহুড়া করতে গিয়ে কোটি কোটি মানুষের জীবনকে হুমকির মুখে ফেলার কোনই যুক্তি দেকছি না। তাই সবাইকে অনুরোধ করবো এই লিখাটি ছড়িয়ে দিয়ে সচেতনতা বাড়াতে এবং সরকারের কাছে সবিনয় আবেদন থাকবে, অতি দ্রুত বিটি বেগুন কে মাঠ থেকে তুলে নিয়ে আবার Experimental লেভেল এ নিয়ে যাওয়া হোক। আমি বারি কে নিয়ে গর্ব করি তাঁরা অনেক Hybrid আমাদের উপহার দিয়েছেন, আপনাদের এই একটা ভুলের জন্য আপনাদের সুনাম নষ্ট করবেন না, এতগুলো গবেষণাপত্র ভুল হতে পারে না, যদি এসব কে ভুল প্রমান করে সঠিক তথ্য এবং বিজ্ঞানীদের কাছে গ্রহণযোগ্য গবেষণা দিয়ে বিটি বেগুন কে বাজারে নিয়ে আসতে পারেন তবেই তা করবেন , তার আগে আমাদের কোটি কোটি মানুষের মুখে বিষ তুলে দিবেন না।

Find Me On

Rokib Hasan

CEO at Recon IT
I am Rokib Hasan and I love Bio-science.
Find Me On
  • Md. Al-Amin

    All statements mention here may be true. ?. If you start like this it would be considered more reasonable. BT-Bacillus thuringinesis is a naturally growing a gram positive sore forming non-pathogenic bacteria exists in soil, water (ponds, koua, tublewel and river), plant surfaces of all habitats and in grains storage dust from time immemorial. After life starts in the earth every day BT is expose to the whole body of animal kingdom but fortunately or unfortunately there is no adverse effect or records. Clinical pathology there is no drug and treatment history. My humble submission… do you scientifically belief or prove that Bt cause any harm to human health…I shall be with you…

    • ebiozone

      I think you should think what a foolish question you have asked! First of all come to the point of amount, assume that you are coming in contact will the Bt but what is the amount of consuming or inhaling Bt in a day ? It will be billions of cell per day ? If you eat Bt Brinjal then most probably it will be more then billions of cell you are taking in a day! So, in terms of system biology what will be effect dear ?

      Come to the second point, who told you that Bt do not cause any harm ? I will suggest you to go through this link and read more and more http://goo.gl/cJLLUB .

      Come to the third point, there is thousands of harmful pathogens in our surroundings, we (our immune/defence system) are continuously fighting against them. But what are you suggesting is that no problem eat those toxic genes with our food in a much amount and this will keep you safe!! Think twice what you are suggesting and what a foolish question you have asked!

      Come on to the fourth point, the whole world do not know even 20% of the biological mysteries. You know only about receptor but is there any research that it will not cause any kind of harmful effect on us ? Can you show us ? In fact I mentioned that BARI do not give any kind of animal trial of there Bt Brinjal .. we actually do not know more about it’s effect on the total system in our body, do we ?

      I can give many more scientific explanation if you ask, but I still believe that you are a meritorious guy, I think you will study more and correct your foolish question!

      • Md. Al-Amin

        Yes welcome. You put nice comments suggestions for me. I like to learn about how Bt does harm to mammals? Actually I am looking the answer- we are consuming the BT every day without any harm.
        I am in confusion that how gene of brinjal transferred to surrounding populations of plants. I know it can transmit cultivated and land races. There is barrier of its wild relatives. Even it cannot reach to closely related plants potato and Tomato. It’s then in one plant we can get potato and brijal by this time.

        BARI executed this research under a project and India and Philippine is a partner countries. The risk assessment data develop for the event EE1 will be shared by the member country. These is not for Mahyco of only India.
        I will try to follow you suggestions to correct my foolishness.